Header Ads

ad728
  • Breaking News

    Palmyra palm (তাল উৎপাদন)

    তাল (Palmyra palm)

    উদ্ভিদতাত্ত্বিক নাম : Borassus flabellifer

    তাল একটি অতি প্রাচীন ফল । ইহা Palmae পরিবারভুক্ত। ইহার গাছ একক কান্ড বিশিষ্ট এদেশে অতি পরিচিত একটি বৃক্ষ। দন্ডের উভয় কিনারায় করাতের মত কালবর্ণের দাঁত আছে। ইহা একটি ভিন্নবাসী উদ্ভিদ, পুর্বষ ও স্ত্রী ফুল আলাদা গাছে উৎপন্ন হয়। বাংলাদেশের সব এলাকায় কমবেশী তাল উৎপাদন হলেও ফরিদপুর, ময়মনসিংহ, গাজীপুর, রাজশাহী ও খুলনা এলাকায় সবচেয়ে বেশী উৎপাদন হয়।

    Palm Fruit



    উৎপত্তিস্থান :
    তালের জন্মস্থান মধ্য আফ্রিকা বলে ধারণা হলেও অনেকে বলেন এটি আমাদের উপ-মহাদেশীয় বৃক্ষ।

    পুষ্টিমান :
    পাকা তালের খাদ্যোপযোগী প্রতি ১০০ গ্রামে জলীয় অংশ ৭৭.২ গ্রাম খনিজ০.৭ গ্রাম, আঁশ ০.৫ গ্রাম, আমিষ ০.৭ গ্রাম, চর্বি ০.২ গ্রাম শর্করা ২০.৭ গ্রাম, ক্যালসিয়াম ৯ মিলিগ্রাম ও খাদ্য শাক্তি ৮৭ কিলোক্যালরী রয়েছে।

    ঔষধিগুণ :
    তালের রস শ্লেষ্মানাশক।এটি মূত্র কর , প্রদাহ ও কোষ্ঠাঠিন্য নিবারণ করে। রস থেকে তৈরি তালমিসরি সর্দি কাশির মহৌষধ, যকৃতের দোষ নিবারক ও পিত্তনাশক।

    উপকারিতা:
    জলবায়ু পরিবর্তনের কারণে  সাম্প্রতিক দুর্যোগ, বজ্রপাত থেকে রক্ষার পাওয়ার জন্য  উঁচু তালগাছ ব্যবহার আমাদের লোকায়ত জ্ঞানকে ব্যবহার করা হচ্ছে। বজ্রপাত বেড়ে যাওয়া এবং গ্রামে তালগাছ কমে যাওয়ার কারণেই দেশে বজ্রপাত আতঙ্ক  সৃষ্টি হয়েছে। তালগাছ উঁচু হওয়ায় বজ্রপাত নিজে গ্রহণ করে মানুষসহ প্রাণিদের রক্ষা করে থাকে। 

    জাত :
    তালের কোন অনুমেদিত জাত নেই। তবে এদেশে বিভিন্ন আকার ও রংয়ের তাল দেখা যায়। আবার কোন কোন তাল গাছের বারমাসই কমবেশী তাল ধরে থাকে।


    Palm Tree

    উৎপাদন পদ্ধতি :

    জমি নির্বাচন ও তৈরী :
    প্রায় সব ধরনের মাটিতেই তাল ফসলের আবাদ করা যায়। তবে উঁচুজমিতে এবং ভারী মাটি ইহা চাষের জন্য বেশী উপযোগী।

    বীজ সংগ্রহ ও নির্বাচন :
    আগষ্ট মাস থেকে তাল পাকতে শুরু করে এবং অক্টোবর মাস পর্যন্ত পাকা তাল পাওয়া যায়। তাল বীজ সংগ্রহ করে নির্বাচন করা উত্তম। তবে উৎপাদন বৃদ্ধির জন্য নির্বাচিত মাতৃবৃক্ষ হতে তালের বীজ সংগ্রহ করা উচিত।

    বীজ বপনের সময় :
    ভাদ্র হতে কার্তিক মাস বীজ বপনের উপযুক্ত সময়।

    বীজ বপনের দূরত্ব :
    সারি থেকে সারি ৭ মিটার এবং চাবা থেকে চারা ৭ মিটার

    গর্ততৈরী ও প্রাথমিক সার প্রয়োগ:
    গর্তের আকার হবে ১ মিটার চওড়া ও ১ মিটার গভীর। গর্ত করার ১০-১৫ দিন পর প্রতি গর্তে ১৫-২০ কেজি জৈব সার, ২৫০ গ্রাম টি এস পি এবং ২০০ গ্রাম এমপি মাটির সাথে মিশিয়ে গর্ত ভরাট করতে হবে।

    বংশ বিস্তার :
    বীজের মাধ্যমে তালের বংশ বিস্তার হয়ে থাকে। দুই ভাবে তাল গাছ লাগানো যায়। একটি পদ্বতি হলো সরাসরি বীজ বপন করে অথবা বীজতলায় চারা উৎপাদন করে চারা রোপনের মাধ্যমে এর আবাদ করা যায়।

    বীজ বপন:
    সমতল ভূমিতে তালের বীজ সাধারনত বর্গাকার বা ষড়ভূজী প্রণালীতে লাগানো যেতে পারে। তাবে উচু নিচু পাহাড়ী এলাকায় কন্টুর প্রনালী করা যেতে পারে। গর্ত ভর্তি করার ১০-১৫ দিন পর গর্তের মাঝখানে বীজ বপন করতে হবে।

    সার প্রয়োগ :
    প্রতি বছরই বর্ষার আগে ও পরে ১০০ গ্রাম ইউরিয়া ও ১০০ গ্রাম পটাশ সার প্রয়োগ করতে হবে। গাছের বয়স বাড়ার সাথে প্রতি বছর সারের মাত্রা ১০% হারে বাড়িয়ে দিতে হবে। পূর্ণবয়স্ক গাছে প্রতিবছর ১৫-২০ কেজি গোবর,ইউরিয়া ১ কেজি, টি এসপি ৫০০ গ্রাম, এমপি ৫০০ গ্রাম সার প্রয়োগ করতে হবে। সার প্রয়োগের পর পরই পানি সেচ দিতে হবে।

    পরিচর্যা :
    সার প্রয়োগ ছাড়াও আগাছা পরিস্কার , সেচ ও নিস্কাশনের প্রতি গুর্বত্ব দিতে হবে। নিয়মিত যত্ন ও পরিচর্য্যা নিশ্চিত করা হলে ১০- ১২ বছরের মধ্যেই তাল খাওয়া যায়।

    পোকা মাকড় ও রোগবালাই :
    তাল গাছে কোন পোকামাকড়- ও রোগবালাই দেখা যায় না ।

    ফল সংগ্রহ:
    মধ্য পৌষ থেকে মধ্য চৈত্র (জানুয়ারি থেকে মার্চ) মাসে ফুল আসে এবং শ্রাবণ- ভাদ্র মাসে ফল পাকতে শুরু করে। প্রতি গাছে প্রায় ১৫০- ২৫০ টি ফল ধরে। তালের ব্যবহার তালের রস বিভিন্ন প্রকার পিঠা , মিছরি ও গুড় তৈরীতে ব্যবহার হয়। সদ্য আহরিত তালের রস পানীয়। তালগাছের পাতা ও আঁশ পাখা ও অন্যান্য কুটির শিল্পজাত দ্রব্য তৈরীর জন্য ব্যবহার করা যায়। বয়স্ক তালগাছ থেকে উৎকৃষ্ট মানের কাঠ পাওয়া যায় যা গৃহ নির্মান ও সৌখিন দ্রব্য প্রস্তুত করা জন্য ব্যবহার করা হয়। পাকা তালের রস কনফেকশনারীতে শুকনো খাবার প্রস্তুত করনের উপাদান হিসেবে ব্যবহার করা হয়।