Header Ads

ad728
  • Breaking News

    Lady's Finger Cultivation Technology (ঢেঁড়শ উৎপাদন প্রযুক্তি)

    ঢেঁড়শ উৎপাদন প্রযুক্তি
    ঢেড়শে প্রচুর পরিমাসে ভিটামিন বি ও সি এবং এছাড়াও পর্যাপ্ত পরিমানে আয়োডিন, ভিটামিন “এ“ ও বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে। ঢেঁড়শ নিয়মিত খেলে গলাফোলা রোগ হবার সম্ভাবনা থাকে না এবং এটা হজম শক্তি বৃদ্ধিতেও সহায়তা করে।
    মাটি
    দোআশ ও বেলে দোআশ ঢেঁড়শ চাষের জন্য সবচেয়ে উপযোগী। পানি নিষ্কাশনের সুবিধা থাকলে এটেল মাটিতেও চাষ করা যায়।



    জাত

    শাউনি, পারবনি কানি, বারী ঢেঁড়শ, পুশা সাওয়ানী, পেন্টা গ্রীন, কাবুলী ডোয়ার্ফ, জাপানী প্যাসিফিক গ্রীন এসব ঢেঁড়শের চাষ উপযোগী জাত। শেষের দুটো জাত সারা বৎসর ব্যাপী চাষ করা চলে।

    সময়
    সারা বছরই চাষ করা যায়। তবে সাধারণতঃ গ্রীষ্মকালে এর চাষ করা হয়। ফাল্গুন চৈত্র ও আশ্বিন-কার্তিক মাস বীজ বোনার উপযুক্ত সময়।


    বীজের পরিমাণ
    প্রতি শতকে ২০ গ্রাম, হেক্টর প্রতি ৪- ৫ কেজি বীজ লাগে।

    বীজ বপন
    বীজ বোনার আগে ২৪ ঘন্টা ভিজিয়ে নিতে হয়। গভীরভাবে চাষ ও মই দিয়ে মাটি ঝুরঝুরে করে চাষের জমি তৈরি করতে হয়। সারি থেকে সারির দুরত্ব হবে ৭৫ সেমি.। বীজ সারিতে ৪৫ সেমি. দূরে দূরে ২-৩ টি করে বীজ বুনতে হয়। চারা গজানোর পর প্রতি গর্তে একটি করে সুস্থ সবল চারা রেখে বাকী চারা গর্ত থেকে উঠিয়ে ফেলতে হবে।

    সারের পরিমাণ
    সার ৩৩ শতকে
    গোবর ২৪৭৫ কেজি       সরিষার খৈল ৫৫ কেজি
    ইউরিয়া ৭-৮ কেজি        টিএসপি ১১-১২ কেজি
    এমওপি ৭-৮ কেজি        মুক্তাপ্লাস ১.৫ কেজি
    ম্যাগপ্লাস ২-৩ কেজি      হেসালফ ১ কেজি
    ফুরাডান ৪ কেজি

    সার প্রয়োগের নিয়ম
    জমি তৈরি করার সময় ইউরিয়া সার বাদে বাকি সব সার মাটির সাথে ভালভাবে মিশিয়ে দিতে হবে। সার মেশানোর ১০-১৫ দিন পর জমিতে ঢেঁড়শ বীজ বপন করতে হয়। ইউরিয়া সার সমান দু‘কিস্তিতে উপরি প্রয়োগ করতে হয়। প্রথম কিস্তিতে চারা গজানোর ২০-২৫ দিন পর এবং ২য় কিস্তিতে দিতে হবে চারা গজানোর ৪০-৫০ দিন পর।

    পোকামাকড় ব্যবস্থাপনা

    ফল ছিদ্রকারী পোকাঃ
    ঢেঁড়শের ফল ছিদ্রকারী পোকাই সবচে বেশি ক্ষতি করে। এ পোকা দমনের জন্য হেক্লেম ৫এসজি (এমামেকটিন বেনজয়েট) বা রিজেন্ট ৫০এসসি (ফিপ্রোনিল) ১.৫মিলি/লিটার বা স্পিনোস্যাড ০.৫০ মিলি/লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে। 

    জাব পোকা, সাদা মাছি, ছাতরা পোকা, লাল মাকড়
    পিমিডর/ হেমিডর ৭০ডব্লিউজি (ইমিডাক্লোপ্রিড) ০২গ্রাম/১০লিটার বা নোভাস্টার ৫৬ইসি (বাইফেনথ্রিন+এবামেকটিন) ০২মিলি/লিটার স্প্রে করতে হবে।

    মোজাইক ভাইরাস
    ১. আক্রান্ত গাছ তুলে পুঁতে ফেলতে হবে।
    ২. সাদামাছি ও জাবপোকা দমনের ব্যবস্থা নিতে হবে।

    ফুল ও ফল পঁচা:
    ডিফেন্স ৩৫এসসি (কার্বেন্ডাজিম+হেক্সাকোনাজল) ০২মিলি/লিটার অথবা হেডলাইন টিম (পাইরাক্লস্ট্রাবিন+ডাইমেথোমরফ) ২.৫গ্রাম/লিটার বা কোগার ২৮এসসি (এজক্সিস্ট্রবিন+সিপ্রোকোনাজল) ০১মিলি/লিটার বা একরোবেট এমজেড (ম্যানকোজেব+ডাইমেথোমরফ) ০৪গ্রাম/লিটার পানিতে মিশিয়ে স্প্রে করলে ভাল হয়।
    হলদে শিরা স্বচ্ছতা ঢেঁড়শের প্রধান ক্ষতিকর রোগ। এ ছাড়া মোজেইক ও পাতায় দাগ রোগও দেখা যায়।

    ফসল সংগ্রহ
    বীজ বোনার ৬-৮ সপ্তাহের মধ্যে এবং ফুল ফোটার ৩-৫ দিনের মধ্যে ফল আসা শুরু হয়। জাত ভেদে ফল ৮-১০ সেমি. লম্বা হলেই সংগ্রহ করতে হয়।



    Okra Plant